বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ‘ফটোজেনিক মেধাবী’ জিনিসটি আসলে কী?  » «   সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «  

কনে ৩, বর ৯

knআজব প্রথা! মাত্র তিন বছরের মেয়ের সঙ্গে নয় বছরের ছেলের বিয়ে দেওয়ার ঘটনা অবাক করার মতোই বৈকি।
পাকিস্তান শাসিত জম্মু ও কাশ্মীরের নিলম ভ্যালিতে সমাজ মোড়লরা পারিবারিক বিবাদ মেটাতে এই বিয়ের সিদ্ধান্ত দেয়। পাকিস্তান সমাজে এমন বিয়ে প্রায়ই দেখা যায়।

পাকিস্তানে গ্রাম মোড়লদের সভাকে জিরগা বলা হয়। বিয়ে, তালাকসহ বিভিন্ন বিষয়ে ফতোয়া দিয়ে থাকে এই সভা। জিরগার সিদ্ধান্ত মোতাবেক ওই দুই ছেলেমেয়ের বিয়ে দেওয়ায় তাদের বিরুদ্ধে ‘ভানি’-এর অভিযোগে মামলা করেছে পুলিশ।

কোনো মেয়ের বাবা-ভাই অথবা অন্য কোনো পুরুষ আত্মীয়ের অপরাধের সাজা হিসেবে ওই মেয়েকে তার মতের বিরুদ্ধে শত্রু পক্ষের কারো সঙ্গে বিয়ে দেওয়াকে ভানি বলে। আবার কোনো যৌন নিপীড়নকারীর সঙ্গে সংশ্লিষ্ট মেয়ের বিয়ে দিয়ে পুরুষদের সাজা দেওয়ার সিদ্ধান্ত দিয়ে থাকে জিরগা। পাকিস্তানের সাংবিধানিক আইন অনুযায়ী এ ধরনের বিয়ে দেওয়া অপরাধ।

আথমুকাম স্টেশন হাউস অফিসার মোহাম্মদ ফারুক জানিয়েছেন, পাশের গ্রামের আওরঙ্গজেবের মেয়ের সঙ্গে মোহাম্মদ ইউনিসের ছেলের বিয়ে দিয়ে দুজনের মধ্যকার বিবাদ মেটানোর সিদ্ধান্ত নেয় জিরগা।

আওরঙ্গজেব ও ইউনিস মামলায় জড়িয়ে পড়েন। আওরঙ্গজেবের বিরুদ্ধে ৫ লাখ রুপির মানহানি মামলা করেন ইউনিস। কিন্তু এ পরিমাণ অর্থ পরিশোধ করতে না পারায় ঘুষ দিয়ে তাকে গ্রেপ্তার করায় ইউনিস।

পরে এ ঘটনা জিরগায় তোলা হয়। ইউনিসের ছেলের সঙ্গে জোর করে বিয়ে দেওয়া হয় আওরঙ্গজেবের মেয়ের। কিন্তু আওরঙ্গজেব অভিযোগ করেছে, জোর করে তার মত নেওয়া হয়।

তথ্যসূত্র : ডন অনলাইন

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ