বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ‘ফটোজেনিক মেধাবী’ জিনিসটি আসলে কী?  » «   সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «  

বিড়ালের মল থেকে তৈরি বিশ্বের সবচেয়ে দামি কফি !

335363_1ফুরিয়ে যাওয়ার পরেও এক চুমুক কফি যেন আপনার মুখে লেগেই থাকে। আহা কি স্বাদ ! কত ধরণের-কত দামের কফি খেয়েছেন তাইনা ? কিন্তু আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে দামি কফি’র নাম কি এবং কি দিয়ে তৈরি?

‘সিভেট কফি’ হলো পৃথিবীর সবচেয়ে দামি কফি। এটি তৈরি হয় সিভেট জাতীয় বিড়ালের মল থেকে। ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে চাষ হয় এই কফি।এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি।

সিভেটের শরীরের গন্ধই নাকি এই কফির স্বাদ ও ঘ্রাণের প্রধান কারণ। এই কফি পার্শ্ববর্তী দেশ ভারতে প্রতি কিলোগ্রাম আট হাজার টাকায় পাওয়া যাবে। আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোতে প্রতি কেজি ২০-২৫ হাজার টাকা।

জানা যায়, বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফি খেয়ে থাকে। চাষের জন্য বিড়ালদের খাঁচাবন্দী করে স্বাভাবিকভাবে অথবা জোর করে কফি খাওয়ানো হয়। পরে সেখান থেকে মল সংগ্রহ করা হয়। পরে তা প্রসেসিং করেই তৈরি করা হয়ে থাকে কফি।

ইত্তেফাক

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ