মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «   দিল্লির দৃষ্টিতে খালেদা জিয়ার দণ্ড ও ঢাকার রাজনীতি  » «  

হিজাবধারী মুসলিম ছাত্রীকে লন্ডনের ম্যাকডোনাল্ডে ঢুকতে বাধা

mcলন্ডন: এবার যুক্তরাজ্যের লন্ডনে হিজাবধারী মুসলিম ছাত্রীকে ঢুকতে বাধা দিল ম্যাকডোনাল্ডের নিরাপত্তারক্ষী। অনাঙ্ক্ষিত এই ঘটনা যতটা না তাকে বিস্মিত করেছে, তার চেয়ে বেশি মর্মাহত হয়েছেন ওই মুসলিম ছাত্রী। লন্ডনের ম্যাকডোনাল্ডে ঢুকতে গিয়ে কখনো বাধার সম্মুখীন হতে হবে, ধারণাতেও ছিল না তার।

নিজের মোবাইলে অনভিপ্রেত এই ঘটনার ভিডিও ধারণ করেন বছর উনিশের ওই ছাত্রী। ভিডিওতে ম্যাকডোনাল্ডের নিরাপত্তারক্ষীকে স্পষ্ট বলতে শোনা যাচ্ছে, মাথার স্কার্ফটি (হিজাব) খুলে ফেলুন, নয়তো রেস্টুরেন্ট থেকে বেরিয়ে যান। ওই নিরাপত্তারক্ষী ছাত্রীকে উদ্দেশ্য করে বলছেন, স্কার্ফটি খুলে ফেললে আর তো কোনো সমস্যাই থাকে না।

মেয়েটির প্রত্যুত্তর, এটা শুধু একটা স্কার্ফ খুলে ফেলার মতো সামান্য বিষয় নয়। ধর্মীয় কারণে যে তিনি হিজাব পরেছেন, তা বোঝানোরও চেষ্টা করেন। এটা পরার জন্য তিনি যে লজ্জিত নন, তা-ও বলেন ওই ছাত্রী। স্পষ্ট করে বলেন, ‘আমি লাইনে দাঁড়িয়েছি, পছন্দের খাবার নেব বলে। ফলে, আপনি এটা ঠিক করছেন না।’
গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাত্‍‌কারে ওই ছাত্রী বলেন, এখনো বিশ্বাস হচ্ছে না। বিশ্বাস করে উঠতে পারছি না। হিজাব নিয়ে এর আগে অনেক ভিডিও দেখেছি। অনেক লাঞ্ছনার ছবি দেখেছি। কিন্তু, বাস্তব জীবনে শেষমেশ যে আমার সঙ্গেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে, বিশ্বাসই হচ্ছে না।

ঘটনা প্রকাশ্যে আসার পরে যদিও দুঃখপ্রকাশ করেছে লন্ডনের ম্যাকডোনাল্ড কর্তৃপক্ষ। ট্যুইট করে তারা জানায়, হিজাব পরলে যে আমাদের রেস্টুরেন্টে ঢোকা যাবে না, এমন কোনো নীতি আমাদের নেই। যে কেউ, যে কোনো ধর্মের মানুষ তাদের ধর্মীয় পোশাকে আসতে পারেন। আমরা গ্রাহকদের আশ্বস্ত করছি, ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি আর ঘটবে না।

অপমানিত ওই ছাত্রী অবশ্য এরপরেও বলেন, ভয়ংকর পরিস্থিতি। ভবিষ্যতে ম্যাকডোনাল্ডে যাওয়ার প্রশ্নই নেই।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ