বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট ঃ বিচারকদের ওপর মাতাব্বরি করবেন আইনমন্ত্রী : ব্যারিস্টার মইনুল  » «   প্রবাসীর স্ত্রীর ঘরে অবাধে আসা-যাওয়া, তারপর যা ঘটল  » «   মাদক নিয়ে বিরোধে প্রবাসী দুই ভাই খুন: পুলিশ  » «   আগামী নির্বাচনে আমরা জয়লাভ করব: প্রধানমন্ত্রী  » «   অমানবিক: স্বামীকে খুন, সার্জারি করে প্রেমিককে স্বামীর চেহারা দিলেন স্ত্রী!  » «   সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   নারীদের মাঠে যেতে মানা করায় ইমামসহ তিনজন রিমান্ডে  » «   জেরুজালেম প্রশ্নে ওআইসি চুপ থাকতে পারে না: প্রেসিডেন্ট  » «   আওয়ামী লীগ ত্যাগ করলেন ২৬৯ জন  » «   নিরাপদ পৃথিবীর জন্য সম্মিলিত প্রচেষ্টা চান প্রধানমন্ত্রী  » «   জেরুজালেমকে রাজধানী পাওয়ার অধিকার কেবল ফিলিস্তিনিদের: সৌদি  » «   ‘আকায়েদ বাংলাদেশি নামের কলঙ্ক’  » «   জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করবে ওআইসি  » «   অভিশপ্ত চেয়ার: বসলেই মৃত্যু নিশ্চিত  » «   আমেরিকায় গিয়ে জঙ্গি হয়েছে আকায়েদ: পুলিশ  » «  

চিনি ভালো, নাকি গুড়?

gurডায়াবেটিক রোগীদের অনেকেই মনে করেন চিনির চাইতে গুড় ভালো। তাদের ধারণা গুড় খেলে ডায়াবেটিস কম বাড়ে। কিন্তু আসলেই কি তাই? জেনে নিন গুড় ভালো নাকি চিনি ভালো সেই সম্পর্কে।
চিনির মতোই ক্ষতিকর: আখের রস কিংবা খেজুরের রস জ্বাল দিয়ে তৈরি করা হয় গুড়। চিনির সঙ্গে তুলনা করলে গুড়ের গুণাগুণ অবশ্যই বেশি। গুড়ে প্রচুর পটাশিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম আছে। কিন্তু তার মানে এই নয়, যাদের রক্তে চিনির পরিমাণ বেশি তারা চিনির বদলে গুড় খেতে পারবেন। দেখতে ব্রাউন রঙ এর হলেও ডায়াবেটিক রোগীদের জন্য গুড় মোটেও স্বাস্থ্যকর নয়।
গুড়ে চিনি আছে: গুড়েও চিনি আছে। তাও আবার অল্প নয়, প্রচুর পরিমাণে। পুষ্টিকর মিষ্টি উপাদান গুড়ে ৬৫% থেকে ৮৫% পর্যন্ত সুক্রোজ এর উপস্থিতি থাকে। সুক্রোজ শরীর শোষণ করে নেয় এবং দ্রুত রক্তের চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। তাই চিকিৎসকরা ডায়াবেটিক রোগীদের জন্য গুড়কে স্বাস্থ্যকর খাবার বলে মনে করেন না। আর এই কারণেই ডায়াবেটিক রোগীদের জন্য গুড়, চিনির মতোই নিষিদ্ধ একটি খাবার।
আয়ুর্বেদিক চিকিৎসাতেও গুড় নিষেধ: আয়ুর্বেদিক চিকিৎসাতেও ফুসফুসের ইনফেকশন, গলার সমস্যা, মাইগ্রেন এবং হাঁপানি সাড়াতে গুড় ব্যবহার করা হয়। কিন্তু প্রাচীন এই চিকিৎসা পদ্ধতিতেও ডায়াবেটিক রোগীদেরকে চিনির বদলে গুড় খেতে নিষেধ করা হয়েছে।
টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ