সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
বাংলাদেশের পুঁজিবাজারে প্রবেশ করছে চীন  » «   প্রশ্ন ফাঁস নিয়ে খোঁচাখুঁচির কিছুই নেই : প্রধানমন্ত্রী  » «   খৎনা নিষিদ্ধের বিরুদ্ধে মুসলিম-ইহুদী-খ্রীষ্টানদের ঐক্যজোট  » «   ৪ অপারেটর পেল ফোরজির লাইসেন্স  » «   রায়ের কপি পেয়ে যা বললেন খালেদা জিয়ার আইনজীবী  » «   ‘খালেদার নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত দেবেন আদালত’  » «   ভারতে বিস্ফোরণে নিহত নির্বাচনের প্রার্থী  » «   প্রশ্নফাঁসকারীদের ধরিয়ে দিলে তাদের শাস্তি দেওয়া হবে: প্রধানমন্ত্রী  » «   হবিগঞ্জে অগ্নিকান্ডে ৪ লক্ষাধিক টাকার ক্ষতি  » «   খালেদার রায়ের অনুলিপি প্রকাশ  » «   সংবাদ সম্মেলনে সুখবর দিলেন প্রধানমন্ত্রী  » «   প্রশ্নফাঁস: ৪ শিক্ষকসহ গ্রেফতার ৫  » «   ২৯ মার্চ সুনামগঞ্জ পৌর মেয়র নির্বাচন  » «   মালয়েশিয়ায় ১৭ বাংলাদেশি আটক  » «   লজ্জাজনকভাবে হেরে সিলেটে যা বললেন মাহমুদুল্লাহ  » «  

চিনি ভালো, নাকি গুড়?

gurডায়াবেটিক রোগীদের অনেকেই মনে করেন চিনির চাইতে গুড় ভালো। তাদের ধারণা গুড় খেলে ডায়াবেটিস কম বাড়ে। কিন্তু আসলেই কি তাই? জেনে নিন গুড় ভালো নাকি চিনি ভালো সেই সম্পর্কে।
চিনির মতোই ক্ষতিকর: আখের রস কিংবা খেজুরের রস জ্বাল দিয়ে তৈরি করা হয় গুড়। চিনির সঙ্গে তুলনা করলে গুড়ের গুণাগুণ অবশ্যই বেশি। গুড়ে প্রচুর পটাশিয়াম, আয়রন এবং ক্যালসিয়াম আছে। কিন্তু তার মানে এই নয়, যাদের রক্তে চিনির পরিমাণ বেশি তারা চিনির বদলে গুড় খেতে পারবেন। দেখতে ব্রাউন রঙ এর হলেও ডায়াবেটিক রোগীদের জন্য গুড় মোটেও স্বাস্থ্যকর নয়।
গুড়ে চিনি আছে: গুড়েও চিনি আছে। তাও আবার অল্প নয়, প্রচুর পরিমাণে। পুষ্টিকর মিষ্টি উপাদান গুড়ে ৬৫% থেকে ৮৫% পর্যন্ত সুক্রোজ এর উপস্থিতি থাকে। সুক্রোজ শরীর শোষণ করে নেয় এবং দ্রুত রক্তের চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। তাই চিকিৎসকরা ডায়াবেটিক রোগীদের জন্য গুড়কে স্বাস্থ্যকর খাবার বলে মনে করেন না। আর এই কারণেই ডায়াবেটিক রোগীদের জন্য গুড়, চিনির মতোই নিষিদ্ধ একটি খাবার।
আয়ুর্বেদিক চিকিৎসাতেও গুড় নিষেধ: আয়ুর্বেদিক চিকিৎসাতেও ফুসফুসের ইনফেকশন, গলার সমস্যা, মাইগ্রেন এবং হাঁপানি সাড়াতে গুড় ব্যবহার করা হয়। কিন্তু প্রাচীন এই চিকিৎসা পদ্ধতিতেও ডায়াবেটিক রোগীদেরকে চিনির বদলে গুড় খেতে নিষেধ করা হয়েছে।
টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ