বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট ঃ বিচারকদের ওপর মাতাব্বরি করবেন আইনমন্ত্রী : ব্যারিস্টার মইনুল  » «   প্রবাসীর স্ত্রীর ঘরে অবাধে আসা-যাওয়া, তারপর যা ঘটল  » «   মাদক নিয়ে বিরোধে প্রবাসী দুই ভাই খুন: পুলিশ  » «   আগামী নির্বাচনে আমরা জয়লাভ করব: প্রধানমন্ত্রী  » «   অমানবিক: স্বামীকে খুন, সার্জারি করে প্রেমিককে স্বামীর চেহারা দিলেন স্ত্রী!  » «   সোনালী ব্যাংকের নামফলকে এখনো ‘ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তান’  » «   নারীদের মাঠে যেতে মানা করায় ইমামসহ তিনজন রিমান্ডে  » «   জেরুজালেম প্রশ্নে ওআইসি চুপ থাকতে পারে না: প্রেসিডেন্ট  » «   আওয়ামী লীগ ত্যাগ করলেন ২৬৯ জন  » «   নিরাপদ পৃথিবীর জন্য সম্মিলিত প্রচেষ্টা চান প্রধানমন্ত্রী  » «   জেরুজালেমকে রাজধানী পাওয়ার অধিকার কেবল ফিলিস্তিনিদের: সৌদি  » «   ‘আকায়েদ বাংলাদেশি নামের কলঙ্ক’  » «   জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করবে ওআইসি  » «   অভিশপ্ত চেয়ার: বসলেই মৃত্যু নিশ্চিত  » «   আমেরিকায় গিয়ে জঙ্গি হয়েছে আকায়েদ: পুলিশ  » «  

দুই বাংলাদেশি তরুণ পেলেন ‘কুইনস ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’

rhnসমাজের মানুষের জন্য ব্যতিক্রমধর্মী অবদান রাখায় আইমান সাদিক ও জাইবা তাহিয়া নামে দুই বাংলাদেশি ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার অর্জন করেছেন। ব্রিটিশ কমনওয়েলথভুক্ত ৩৭টি দেশের ৬০ জনকে ২০১৮ সালের জন্যে এই পুরস্কার দেয়া হল।

আয়োজকদের ওয়েবসাইটে বলা হয়েছে, সমাজে অসামান্য অবদান রাখায় কমনওয়েলথভুক্ত দেশগুলোর ১৮-২৯ বছর বয়সী তরুণদের ‘দ্য কুইনস ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ দেয়া হয় ব্রিটেনের রানির পক্ষ থেকে।

‘টেন মিনিট স্কুল’ প্রতিষ্ঠার মাধ্যমে আইমান বাংলাদেশে শিশু-কিশোরদের মধ্যে শিক্ষা বিস্তারের জন্যে কাজ করে যাচ্ছেন। এই অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্যমে শিশুদের মধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ যেমন, ভিডিও, সরাসরি ক্লাস, কুইজ এবং স্মার্ট বই দেয়া হয়।

আয়মান এবং তার দলের অপর ৫২ জন মিলে এই স্কুলগুলো পরিচালনা করছেন। এই পরিচালকরা নিজেরাও বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষার্থী।

এদিকে, জাইবা বাংলাদেশে নারীদের ওপর সহিংসতা রোধ করা এবং সমাজে নারী-পুরুষ সমতার জন্যে কাজ করে যাচ্ছেন। অপরাধবিদ্যায় ডিগ্রি নেয়া জাইবা স্বল্প আয়ের নারীদের মধ্যে আত্মপক্ষ সমর্থন করার কৌশল এবং বাইসাইকেল চালানোর নিয়ম শিক্ষা দেন।

এই পুরস্কার বিজয়ীরা রানি এলিজাবেথের কাছ থেকে পুরস্কার নেওয়ার পাশাপাশি যুক্তরাজ্যে এক সপ্তাহের রেসিডেনশিয়াল প্রোগ্রামে অংশ নিবেন।-ডেইলি স্টার থেকে নেয়া।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ