মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «   দিল্লির দৃষ্টিতে খালেদা জিয়ার দণ্ড ও ঢাকার রাজনীতি  » «  

রোহিঙ্গা ইস্যুতে আবারো ফাঁকি দিলো ভারত

modi-sukeyজাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে আবারো সরে দাঁড়ালো বন্ধুরাষ্ট্র ভারত। মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনে বাংলাদেশের একটি প্রস্তাব গৃহীত হয়। সেখানে ভোটদানে বিরত থাকে ভারত।

এর মধ্য দিয়ে প্রতিবেশী রাষ্ট্রটি বাংলাদেশের শরণার্থী সংকট নিয়ে আবারো প্রশ্নবিদ্ধ অবস্থান জানান দিলো বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ ও সৌদি আরবের প্রস্তাবে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এই বিশেষ অধিবেশন ডাকা হয়। অধিবেশনে কাউন্সিলের সদস্য ৪৭টি দেশের মধ্যে ৩৩টি বাংলাদেশের প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর চীনসহ তিনটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। তবে ভারতসহ ৯টি দেশ ভোটদানে বিরত থাকে।

বিশেষ ওই অধিবেশনে ৪৭টি সদস্য দে‌শের মধ্যে ৪৫টি অংশ নেয়।

এদিকে শুরু থেকেই রোহিঙ্গা সংকটের সুষ্ঠু সমাধানের প্রতি জোর দিলেও জাতিসংঘে এ ইস্যুতে বরাবরই নিরব থেকেছে ভারত।

এর আগে ১৬ নভেম্বর বৃহস্পতিবার জাতিসংঘের অ্যাজেন্ডা নির্ধারণের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ভোটাভুটিতে ভারত ভোটদানে বিরত থাকে। মুসলিম রাষ্ট্রগুলোর জোট ওআইসি’র আহবানে ওই ভোটাভুটির আয়োজন করেছিল জাতিসংঘ। এতে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযান বন্ধের প্রস্তাব পাশ হয়।

তখন মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে এ ভোটাভুটিতে প্রস্তাবের পক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ ১৩৫টি দেশ। মিয়ানমারের পক্ষে ভোট দেয় চীন, রাশিয়াসহ ১০টি দেশ। তবে ভোট দেয়া থেকে বিরত থাকে ভারত, নেপাল, শ্রীলংকাসহ দক্ষিণ এশিয়ার ২৬টি দেশ।-আরটিভি অনলাইন

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ