মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «   দিল্লির দৃষ্টিতে খালেদা জিয়ার দণ্ড ও ঢাকার রাজনীতি  » «  

জেরুজালেমকে মার্কিন স্বীকৃতি, বাংলাদেশের গভীর উদ্বেগ

1512665687

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘের প্রস্তাবনা অনুযায়ী কাঠামোর ভেতরে থেকে জেরুজালেমের আইনি অবস্থান সংরক্ষণের তাগিদ দিয়েছে বাংলাদেশ।
সেই সঙ্গে ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশ তার অবস্থান পুনর্ব্যক্ত করেছে। সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ প্রত্যাশা করে, দুই দেশের মধ্যে একটি শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে সংশ্লিষ্ট দেশ ও সংস্থা কার্যকর পদক্ষেপ নেবে যাতে মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসে।
এর আগে গতকাল বুধবার বাংলাদেশ সময় রাতে হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে বিতর্কিত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর মধ্য দিয়ে জেরুজালেম নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েক দশকের নীতির পরিবর্তন ঘটল।
মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণাকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ‘দুঃখজনক’ বলে উল্লেখ করেন। তিনি বলেছেন, এটি ‘বিপজ্জনক পরিস্থিতি ডেকে আনবে।’ তবে একে সাধুবাদ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ের কাছেই গণ্য। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্বও বহু পুরোনো।
ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে, পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যতে ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ