শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
নারী ধূমপায়ীদের তালিকায় বাংলাদেশ এখন শীর্ষে  » «   এবার বনানী থেকে শিক্ষা কর্মকর্তা নিখোঁজ  » «   মানুষ অবৈধ শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দী: খালেদা জিয়া  » «   আসামে বাংলাভাষী বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ  » «   ইসরাইলী সেনার গুলিতে ১ ফিলিস্তিনী নিহত  » «   তীব্র সমালোচনার মুখে ছবিগুলো সরিয়ে নিলো ভারতীয় দূতাবাস  » «   নারায়ণগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গবন্ধু সড়কে হকাররা  » «   আমরা লজ্জা পাচ্ছি, তারা কি পাচ্ছেন একটুও: আসিফ নজরুল  » «   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ি চাপায় আহত ২০  » «   জিয়ার মাজারের খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন  » «   সিলেট-লন্ডন ফ্লাইট চালু করতে ৪৫০ কোটি টাকার প্রকল্প  » «   মেয়র আইভী সিসিইউতে  » «   সুষ্ঠু নির্বাচন হলে ৮০ ভাগ মানুষ বিএনপিকে ভোট দিবে: মির্জা ফখরুল  » «   মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব: খামেনি  » «   বাবার লাশ নিয়ে এক তরুণের বাড়ি যাওয়ার মর্মান্তিক বর্ণনা  » «  

স্বামীর পাঁজরের হাড় দিয়ে কি স্ত্রীকে তৈরি করা হয়েছে?

meইসলাম ডেস্ক: আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

১. বাংলাদেশে দেখা যায় স্বামী মারা গেলে স্ত্রীদের নাকের ফুল, কানের দুল ও হাতের চুড়ি খুলে ফেলা হয় এ বিষয়ে ইসলাম কী বলে?

উত্তর: স্বামী মারা গেলে স্ত্রীদের ৪ মাস ১০ দিন ইদ্দত বা শোক পালন করতে হয়। আল্লাহতায়ালা বলেছেনে, স্বামী মারা গেলে স্ত্রীরা ৪ মাস ১০ দিন পর্যন্ত গৃহে অপেক্ষমাণ থাকবে অর্থাৎ গৃহে ইদ্দত বা শোক পালন করবে।

এ বিষয়ে উম্মে সালমা (রা.) থেকে এক হাদিসে বর্ণিত হয়েছে, শোক পালনরত অবস্থায় কোনো নারী চোখে সুরমা, শরীরে সুগন্ধি ও যেকোনো রকমের অলংকার ব্যবহার করা যাবে না। এমন কি চাকচিক্য বিহীন কাপড় পরিধান করতে হবে। এগুলো ঠিক আছে স্বামী মারা গেলে স্ত্রীদের নাকের ফুল, কানের দুল ও হাতের চুড়ি পরা ৪ মাস ১০ দিন পর্যন্ত বন্ধ রাখতে হবে। তবে এরপরে আবার পরতে পারবে।

২. প্রচলিত আছে প্রত্যেক স্ত্রীকেই তার স্বামীর পাঁজরের হাড় থেকে তৈরি করা হয়েছে। তাহলে যে সব নারীর একাধিক বিয়ে হয় তাদের ক্ষেত্রে এর হুকুম কী কোন স্বামীর হাড় থেকে তাদের তৈরি করা হয়েছে?

উত্তর: না, প্রত্যেক স্ত্রীকে তার স্বামীর পাঁজরের হাড় থেকে তৈরি করা হয়েছে এমন কোনো কথা কুরআনেও নেই আবার হাদিসেও নেই।

তবে হাদিসের মধ্যে যেটা আছে সেটা হলো, পৃথিবীর প্রথম নারী হাওয়াকে আদমের বাম পাঁজরের হাড় থেকে আল্লাহতায়ালা সৃষ্টি করেছেন। শুধু মাত্র ওনাকেই আর কেউকে না।

৩. তাকদির বা ভাগ্য বিষয়টি কী সব সময় নির্দিষ্ট থাকে?

উত্তর : তাকদির মানে হলো নির্ধারণ করা। আসলে তাকদিরের চারটি ধাপ রয়েছে, প্রথমটি হলো সবকিছু আল্লাহর জ্ঞানের মধ্যে রয়েছে। দ্বিতীয়টি হলো সব কিছু তার পরিকল্পনার মধ্যে রয়েছে। তৃতীয়টি হলো সব কিছু তার লিখিত লওহে মাহফুজের মধ্যে রয়েছে।

চতুর্থ ধাপটি হলো সেই জানা, সেই পরিকল্পনা ও সেই লেখা অনুসারেই মহাবিশ্বের সব কিছু সংগঠিত হচ্ছে। এই চারটি ধাপই হলো তাকদির। এর সঙ্গে আমাদের কর্তব্য হলো শুধু ঈমান আনা। আসলে তাকদির নিয়ে বেশি প্রশ্ন তোলা উচিত না।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ