শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
নারী ধূমপায়ীদের তালিকায় বাংলাদেশ এখন শীর্ষে  » «   এবার বনানী থেকে শিক্ষা কর্মকর্তা নিখোঁজ  » «   মানুষ অবৈধ শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দী: খালেদা জিয়া  » «   আসামে বাংলাভাষী বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ  » «   ইসরাইলী সেনার গুলিতে ১ ফিলিস্তিনী নিহত  » «   তীব্র সমালোচনার মুখে ছবিগুলো সরিয়ে নিলো ভারতীয় দূতাবাস  » «   নারায়ণগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গবন্ধু সড়কে হকাররা  » «   আমরা লজ্জা পাচ্ছি, তারা কি পাচ্ছেন একটুও: আসিফ নজরুল  » «   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ি চাপায় আহত ২০  » «   জিয়ার মাজারের খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন  » «   সিলেট-লন্ডন ফ্লাইট চালু করতে ৪৫০ কোটি টাকার প্রকল্প  » «   মেয়র আইভী সিসিইউতে  » «   সুষ্ঠু নির্বাচন হলে ৮০ ভাগ মানুষ বিএনপিকে ভোট দিবে: মির্জা ফখরুল  » «   মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব: খামেনি  » «   বাবার লাশ নিয়ে এক তরুণের বাড়ি যাওয়ার মর্মান্তিক বর্ণনা  » «  

ফ্রিজে টমেটো রাখা উচিত নয় যে কারণে

f7প্রতি দশজনে কমপক্ষে আট জন বিশেষজ্ঞই ফ্রিজে টমেটো সংরক্ষণ করতে নিষেধ করে থাকেন। কিন্তু কেন? গবেষকদের মতে ফ্রিজে টমেটো সংরক্ষণ করলে এর স্বাদ, গন্ধ এবং মান অনেকটাই কমে যায়।

টমেটোর স্বাদ নির্ভর করে চিনি, এসিড এবং একাধিক ভোলাটাইল কম্পাউন্ডের উপরে। একশ’র বেশি ধরনের ভোলাটাইল কম্পাউন্ড থাকে টমেটোতে যার মধ্যে মাত্র ১৫-২০ রকমের ভোলাটাইল টমেটোর স্বাদ তৈরিতে ভূমিকা রাখে।

ফ্রিজে রাখলে প্রায়ই দেখা যায় টমেটোর স্বাদ, টেক্সচার এবং রঙ পরিবর্তন হয়। এর কারণ হলো ঠাণ্ডা তাপমাত্রার সঙ্গে টমেটোর ভোলাটাইল ও টেক্সচারের রিঅ্যাকশন হয়। একটি গবেষণায় বলা হয়েছে টমেটো রুম টেম্পারেচারে সংরক্ষণ করলে এর ভোলাটাইল ঠিক থাকে এমনকি কোনো কোনো ক্ষেত্রে আরও বাড়ে। আধা পাকা টমেটোর পেকে এবং ভোলাটাইল বেড়ে আরও সুস্বাদু হয় রুম টেম্পারেচারে রাখলে।

গবেষকদের মতে রান্না করা টমেটো আরও বেশি পুষ্টিকর। কারণ রান্না করা টমেটোতে লাইকোপিন কন্টেন্ট বৃদ্ধি পায় যা শরীর খুব সহজেই গ্রহণ করতে পারে। এছাড়াও অ্যান্টি অক্সিডেন্ট এর পরিমাণও বৃদ্ধি পায়। তবে ক্যান-এ সংরক্ষণ করা টমেটোর ব্যাপারে তারা সচেতন থাকতে বলেছেন কারণ এধরণের টমেটোতে প্রচুর কেমিক্যাল থাকে যা হার্টের সমস্যা, প্রজনন স্বাস্থ্যের ক্ষতি এবং ক্যানসারের কারণ হয়ে দাঁড়াতে পারে। টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ