শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
নারী ধূমপায়ীদের তালিকায় বাংলাদেশ এখন শীর্ষে  » «   এবার বনানী থেকে শিক্ষা কর্মকর্তা নিখোঁজ  » «   মানুষ অবৈধ শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দী: খালেদা জিয়া  » «   আসামে বাংলাভাষী বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ  » «   ইসরাইলী সেনার গুলিতে ১ ফিলিস্তিনী নিহত  » «   তীব্র সমালোচনার মুখে ছবিগুলো সরিয়ে নিলো ভারতীয় দূতাবাস  » «   নারায়ণগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গবন্ধু সড়কে হকাররা  » «   আমরা লজ্জা পাচ্ছি, তারা কি পাচ্ছেন একটুও: আসিফ নজরুল  » «   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ি চাপায় আহত ২০  » «   জিয়ার মাজারের খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন  » «   সিলেট-লন্ডন ফ্লাইট চালু করতে ৪৫০ কোটি টাকার প্রকল্প  » «   মেয়র আইভী সিসিইউতে  » «   সুষ্ঠু নির্বাচন হলে ৮০ ভাগ মানুষ বিএনপিকে ভোট দিবে: মির্জা ফখরুল  » «   মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব: খামেনি  » «   বাবার লাশ নিয়ে এক তরুণের বাড়ি যাওয়ার মর্মান্তিক বর্ণনা  » «  

বুখারী শরীফ হিফজ হাফেজ হাবিবুল্লাহ সিরাজীর বিরল কৃতিত্ব

1515340620_7

সরকার আদম আলী, নরসিংদী থেকে : পবিত্র কোরআন হেফজ করা ইসলামের প্রারম্ভিকতা থেকে শুরু হয়েছে। বাংলাদেশসহ সারা দুনিয়ায় রয়েছে লাখ লাখ কোরআনের হাফেজ। হাদিস শরীফও সাহাবীদের মুখস্থ ছিল। এসব হাদিস সাহাবায়ে কেরাম নবীজী (সাঃ)-এর মুখ থেকে শুনে লিখে ও মুখস্থ রেখেছিলেন। যা পরবর্তী সময়ে বিভিন্ন ঈমামগণ সংগ্রহ করে বাছাই করে পুস্তকাকারে প্রকাশ করেছেন। কিন্তু সাহাবায়ে কেরামের পরে একসঙ্গে শত শত হাদিস কেউ মুখস্থ করেছে এমন দৃষ্টান্ত খুবই কম। বাংলাদেশে বুখারী শরীফের হাফেজ আছে বলে জানা যায়নি। কিন্তু এই বিরল কাজটি করেছেন হাফেজ হাবিবুল্লাহ সিরাজী নামে নরসিংদীর জামেয়া কাসেমিয়া কামিল মাদরাসার একজন প্রাক্তন ছাত্র। তিনি সহীহুল বুখারীর ৭ হাজার ২শ’ ৭৫টি হাদিস (তাকরার ছাড়া) হেফজ করার গৌরব অর্জন করেছেন। তিনি সিরাজগঞ্জের ইসলামনগর পাইকশা গ্রামের মাওলানা ইসমাইল সিরাজী ও আমেনা বিনতে আবি সাইদের পুত্র।
এই ব্যতিক্রমধর্মী ঘটনাটির প্রেক্ষাপট হচ্ছে নবীজী (সা)’র হাদিস রয়েছে যে, ‘তোমরা হাদিস মুখস্থ কর এবং হাদিস প্রচার কর’। এক্ষেত্রে জামেয়া কাসেমিয়া কামেল মাদরাসার আরবী সাহিত্যের শিক্ষক মাওলানা রফিউদ্দিন ও মাওলানা খোরশেদ আলম ঘোষণা করেন যে, যে ব্যক্তি ১ হাজার হাদিস মুখস্থ করতে পারবে তাকে ১০ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। এ ঘোষণা রুনে হাফেজ হাবিবুল্লাহ সিরাজী প্রথম ১ হাজার হাদীস মুখস্থ করে ১০ হাজার টাকা পুরস্কার লাভ করেন। পরে ঘোষণা করা হয় যে, রিয়াদুস সালেহীন নামে একটি বইয়ে ১৯শ’ হাদিস রয়েছে। যে ব্যক্তি এই ১৯শ’ হাদিস মুখস্থ করতে পারবে তাকে ৫০ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। এই ঘোষণার পর হাফেজ হাবিবুল্লাহ সিরাজী রিয়াদুস সালেহীনের ১৯শ’ হাদিস মুখস্থ করে ৫০ হাজার টাকা পুরস্কার লাভ করেন। হাফেজ সিরাজীকে ৫০ হাজার টাকা পুরস্কার প্রদান করেন নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মনজুর এলাহী। পুরস্কার প্রদানের দিন উপজেলা চেয়ারম্যান ঘোষণা করেন, যে ব্যক্তি পুরো সহীহুল বুখারী মুখস্থ করতে পারবে তাকে ১ লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে। এই ঘোষণার পর হাফেজ হাবিবুল্লাহ সিরাজী বুখারী শরীফের ৭ হাজার ২শ’ ৭৫টি হাদিস মুখস্থ করার গৌরব অর্জন করেন। গত বুধবার রাতে জামেয়া কাসেমিয়া মাদরাসার ৪২তম বার্ষিক ওয়াজ মাহফিলে উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মনজুর এলাহী, হাফেজ হাবিবুল্লাহ সিরাজীকে আনুষ্ঠানিকভাবে ১ লাখ টাকা পুরস্কার প্রদান করেন। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন জামেয়া কাসেমিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল, বর্তমান মহা-পরিচালক এবং বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটির চেয়ারম্যান আল্লামা সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী, আব্দুল কাদির মোল্লা সিটি কলেজের প্রিন্সিপাল ড. মশিউর রহমান মৃধা এবং মাদরাসার অন্য শিক্ষকবৃন্দ।
এ ব্যাপারে হাফেজ হাবিবুল্লাহ সিরাজী ইনকিলাবকে জানিয়েছেন, তিনি ২০০২ সালে পবিত্র কোরআন হেফজ করেছেন। সহীহুল বুখারী মুখস্থ করেছেন মাত্র ৪২ দিনে। রিয়াদুস সালেহীন মুখস্থ করেছেন ২৯ দিনে, বুলূগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম মুখস্থ করেছে ২৫ দিনে। ২৪ বছর বয়সের এই হাফেজ হাবিবুল্লাহ সিরাজী বর্তমানে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে মাষ্টার্সে অধ্যয়নরত রয়েছেন।

ইনকিলাব

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ