শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
নারী ধূমপায়ীদের তালিকায় বাংলাদেশ এখন শীর্ষে  » «   এবার বনানী থেকে শিক্ষা কর্মকর্তা নিখোঁজ  » «   মানুষ অবৈধ শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দী: খালেদা জিয়া  » «   আসামে বাংলাভাষী বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ  » «   ইসরাইলী সেনার গুলিতে ১ ফিলিস্তিনী নিহত  » «   তীব্র সমালোচনার মুখে ছবিগুলো সরিয়ে নিলো ভারতীয় দূতাবাস  » «   নারায়ণগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গবন্ধু সড়কে হকাররা  » «   আমরা লজ্জা পাচ্ছি, তারা কি পাচ্ছেন একটুও: আসিফ নজরুল  » «   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ি চাপায় আহত ২০  » «   জিয়ার মাজারের খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন  » «   সিলেট-লন্ডন ফ্লাইট চালু করতে ৪৫০ কোটি টাকার প্রকল্প  » «   মেয়র আইভী সিসিইউতে  » «   সুষ্ঠু নির্বাচন হলে ৮০ ভাগ মানুষ বিএনপিকে ভোট দিবে: মির্জা ফখরুল  » «   মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব: খামেনি  » «   বাবার লাশ নিয়ে এক তরুণের বাড়ি যাওয়ার মর্মান্তিক বর্ণনা  » «  

দেশে তৈরি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালালো পাকিস্তান

356719_1

পাকিস্তান তার নতুন আজমত-ক্লাস টহল নৌযান পিএনএস হিম্মত থেকে দেশে তৈরি ক্রুজ মিসাইলের নৌ-সংস্করণ-এর পরীক্ষা চালিয়েছে।

পাকিস্তানের নৌবাহিনী প্রধান এডমিরাল জাফর মাহমুদ আব্বাসি’র কথায় এই ‘হারবাহ’ নেভাল ক্রুজ মিসাইল গত ৩ জানুয়ারি উত্তর আরব সাগরে পরীক্ষা করা হয়।

মিসাইলটি নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করে বলে নৌবাহিনীর সূত্র থেকে জানানো হলেও এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেনি। ক্ষেপনাস্ত্রটি হিম্মত থেকে কতদূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয় সে বিষয়েও কিছু বলা হয়নি।

পাকিস্তানে নৌবাহিনীর পেরি-ক্লাস ফ্রিগেট পিএনএস আলমগীর-এ অবস্থান করে এডমিরাল জাফর ও অন্য সিনিয়র নৌ কর্মকর্তারা ক্ষেপনাস্ত্রটির কার্যকারিতা প্রত্যক্ষ করেন।

পাকিস্তান নৌবাহিনীর তৃতীয় আজমত-ক্লাস জাহাজ হিম্মত। গত বছর জুলাইয়ে এই জাহাজের কমিশন হয়। চীনা নৌবাহিনীর হুজিয়ান-ক্লাস মিসাইল বোট-এর ডিজাইন অনুসরণ করে ৬৩ মিটার দীর্ঘ হিম্মত নির্মাণ করা হয়।

হিম্মতে দুটি কোয়াডসহ আটটি নিক্ষেপক রয়েছে। এটি সি-৮০২এ স্যাম ক্ষেপনাস্ত্র মোতায়েনের উপযোগী। এছাড়া হিম্মতে তুরস্কের প্রতিরক্ষা কোম্পানি আসেলসান থেকে কেনা ২৫এমএম এসটিওপি রিমোট কন্ট্রোলড স্ট্যাবিলাইজড নেভাল গান এবং টাইপ ৬৩০ ৩০এমএম ক্লোজ-ইন উইপন সিস্টেম (সিআইডব্লিউএস) রয়েছে।

উৎসঃ   southasianmonitor
সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ