শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
নারী ধূমপায়ীদের তালিকায় বাংলাদেশ এখন শীর্ষে  » «   এবার বনানী থেকে শিক্ষা কর্মকর্তা নিখোঁজ  » «   মানুষ অবৈধ শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দী: খালেদা জিয়া  » «   আসামে বাংলাভাষী বিতাড়নের প্রতিবাদে বিক্ষোভ  » «   ইসরাইলী সেনার গুলিতে ১ ফিলিস্তিনী নিহত  » «   তীব্র সমালোচনার মুখে ছবিগুলো সরিয়ে নিলো ভারতীয় দূতাবাস  » «   নারায়ণগঞ্জে নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গবন্ধু সড়কে হকাররা  » «   আমরা লজ্জা পাচ্ছি, তারা কি পাচ্ছেন একটুও: আসিফ নজরুল  » «   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ি চাপায় আহত ২০  » «   জিয়ার মাজারের খালেদা জিয়ার শ্রদ্ধা নিবেদন  » «   সিলেট-লন্ডন ফ্লাইট চালু করতে ৪৫০ কোটি টাকার প্রকল্প  » «   মেয়র আইভী সিসিইউতে  » «   সুষ্ঠু নির্বাচন হলে ৮০ ভাগ মানুষ বিএনপিকে ভোট দিবে: মির্জা ফখরুল  » «   মুসলমানদের সঙ্গে প্রতারণা করছে সৌদি আরব: খামেনি  » «   বাবার লাশ নিয়ে এক তরুণের বাড়ি যাওয়ার মর্মান্তিক বর্ণনা  » «  

মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান তুরস্কের ধর্মীয় নেতার

tdবিশ্বব্যাপী মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী এরবাস। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ‘আমেরিকান মুসলিম কমিউনিটি’র সঙ্গে দায়ানাত সেন্টারে এক সভায় তিনি এ আহ্বান জানান।

এ সময় তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে একে অন্যের সঙ্গে প্রতিযোগিতা করতে গিয়ে বিভক্ত হয়ে পড়েছে। ১০০ বছর আগে মুসলমানরা এক ছাতার নিচে ঐক্যবদ্ধ ছিল। পরে মুসলমানরা ৪০ ভাগে বিভক্ত হয়েছে। আমরা এ বিষয়ে খুবই উদ্বিগ্ন। আমাদের ইতিহাস থেকে শিক্ষা নেয়া দরকার।

আলী এরবাস বলেন, মুসলমানরা আজ একে অপরের বিরুদ্ধে উসকানি দিচ্ছে। জাতিগত বিভেদ সৃষ্টি করছে। কিন্তু প্রকৃতপক্ষে মুসলমানরা একে অপরের বিরুদ্ধে নয়।

জাতিগত আলাদা পরিচয়কে জাতিগত বিভেদ হিসেবে না দেখার আহ্বান জানিয়েছে তিনি বলেন, ভিন্ন ভিন্ন জাতি বা গোষ্ঠীর সম্মিলনীর মাধ্যমে ইসলাম ও মুসলমানরা সমৃদ্ধ হয়েছে। পবিত্র কুরআনেও ভিন্ন ভিন্ন জাতি গোষ্ঠীর কথা বলা হয়েছে। কিন্তু এর মানে বিভেদ নয়। তুরস্কের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সরকারি সফরে আলী এরবাস যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ