বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ‘ফটোজেনিক মেধাবী’ জিনিসটি আসলে কী?  » «   সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «  

স্বর্ণপদক পেলেন মাওলানা আনিসুর রহমান চৌধুরী

anis-368x491

ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ৪র্থ সমাবর্তনে স্বর্ণপদক পেলেন সিলেটের কানাইঘাট উপজেলার কৃতিসন্তান মাওলানা আনিসুর রহমান চৌধুরী। আনিসুর রহমান চৌধুরী  ১৯৯৭-৯৮ সেশনের মাস্টার্স পরীক্ষায় (অনুষ্ঠিত ২০০২)  আরবি ভাষা ও সাহিত্য বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করে ফ্যাকাল্টি ফাস্ট হওয়ার গৌরব অর্জন করায় তাকে এ স্বর্ণপদক দেওয়া হয়।

তিনি এর পূর্বে ১৯৯৪-৯৫ সেশনের বি.এ অনার্স (অনুষ্ঠিত ২০০০) পরীক্ষায়ও প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। মাওলানা আনিস এর পুর্বে মাদ্রাসা শিক্ষাবোর্ডের  কামিল (এম.এ) পরীক্ষায় হাদীস ও তাফসীর বিভাগে প্রথম স্থান লাভ করেন।  বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগ পি.এইচ.ডি ডিগ্রির জন্য গবেষণারত আছেন।

তিনি সিলেট জেলার কানাইঘাট থানার ৮নং ঝিঙ্গাবাড়ী ইউনিয়নের উপর ঝিঙ্গাবাড়ীর হরিশিংমাটি গ্রামের মাওলানা আব্দুর রহিম চৌধুরীর ২য় সন্তান। তাঁর বাবা মাওলানা আব্দুর রহিম ঝিঙ্গাবাড়ি মাদ্রাসার সাবেক আরবি প্রভাষক ও  দাদা মাওলানা নেসার আলী (রঃ) ছিলেন একজন হক্কানী পীরে কামেল আলেমে দীন ।

মাওলানা আনিসের ছয় ভাই ও তিন বোন এর মধ্যে বড় ভাই মাওলানা হিফজুর রহমান চৌধুরী ইমামতি করেন দুবাইতে আর ছোট ভাই হাফেজ মাওলানা আমিনুর রহমান চৌধুরী যুক্তরাজ্যের ম্যানচেস্টার জামে মসজিদের খতিব ও এম. জে. এম. ইভিনিং মাদ্রাসার হেড টিচার । তাঁর এক বোনের জামাই মাওলানা হাবিবুর রহমান বড়লেখার সবচেয়ে বড় ও প্রাচীন মাদ্রাসা সুজাউল আলিয়া মাদ্রাসার ভাইস-প্রিন্সিপাল।

মাওলানা আনিসুর রহমান বর্তমানে সিলেটের অন্যতম প্রাচীন ও বিখ্যাত মাদ্রাসা ফতেহপুর কামিল মাদ্রাসায় মুফাসসীর ও সিলেট বেতার কেন্দ্রের  নিয়মিত আলোচক ।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ