বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ‘ফটোজেনিক মেধাবী’ জিনিসটি আসলে কী?  » «   সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «  

এবার সৌদি-ইসরাইল রেললাইন নির্মাণের পরিকল্পনা চূড়ান্ত

tbতেল আবিব: যাত্রী ও পণ্যবহনে সৌদি আরবের সঙ্গে রেল যোগাযোগের একটি পরিকল্পনা চুড়ান্ত করেছে দখলদার ইহুদিবাদী ইসরাইল। এ কাজে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪ দশমিক ৫ মিলিয়ন ডলার।

ইসরাইলের ২০১৯ সালের বার্ষিক বাজেটে এই অর্থ বরাদ্দ করা হবে। তবে সম্প্রতি সৌদি-ইসরাইল রেললাইন নির্মাণের পরিকল্পনার কথা প্রকাশ হলেও প্রায় তিন বছর আগে এটি চূড়ান্ত করে ইসরাইল।

সীমান্তে গাজা সংলগ্ন পর্যটন গ্রাম বাইসান গ্রামে প্রথম রেল স্টেশন স্থাপন করে এ রেল যোগাযোগের পরিকল্পনা নিয়েছে ইসরাইল। বাইসান গ্রামে বিশাল চিড়িয়াখানা, অলিম্পিক মানের সুইমিংপুল, বাগান, খেলার মাঠসহ আধুনিক রেস্তোঁরায় সজ্জিত করে গ্রামটি পর্যটনের জন্যে আকর্ষণীয় করা হয়েছে।

ইসরাইল পরিকল্পনায় এ রেললাইন দেশটির বিশান শহর থেকে জর্ডান ও ইরাকের মধ্য দিয়ে সৌদি আরবে পৌঁছবে। পরিকল্পনা অনুযায়ী এ রেললাইন নির্মাণ করা হলে আপাতত যাত্রী ও পণ্যবহন করা হবে।

খবর বলা হয়েছে, ইসরায়েইর যোগাযোগমন্ত্রী এ রেল সংযোগকে ‘পিস লাইন’ বা শান্তির সংযোগ বলে উল্লেখ করেছেন। এ সময় তিনি নতুন রেললাইনের মাধ্যমে উপসাগরীয় দেশের সঙ্গে বাণিজ্য সংযোগ স্থাপন হবে বলে মন্তব্য করেন। রেললাইন স্থাপনের জন্য ইসরাইল রেল বিভাগ একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে বলেও তিনি জানান।

বর্তমানে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলো থেকে মালামাল জর্ডানের মধ্যে দিয়ে আনতে হয় ইসরাইলকে। সিরিয়ায় গৃহযুদ্ধ হওয়ায় এসব বিকল্প পথে ঘুরে ইসরাইলকে যে মালামাল আনতে হচ্ছে তার চেয়ে অনেক সস্তায় ও কম সময়ে মালামাল আনতে ইসরাইল ওই নতুন রেলপথের পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ