বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ‘ফটোজেনিক মেধাবী’ জিনিসটি আসলে কী?  » «   সর্বস্তরে বাংলা ভাষা চালু করতে হবে : শিবির সভাপতি  » «   খালেদার বক্তব্য বিকৃত করে রায় দিয়েছেন আখতারুজ্জামান!  » «   একজন ভাষাসৈনিক গোলাম আজম এবং আমার ভাবনা  » «   আগামী বছর নতুন পদ্ধতিতে এসএসসি  » «   ধনীদের আরো বেশি কর দেয়া উচিত: বিল গেটস  » «   খালেদা ভোটের যোগ্যতা হারালে কিছু করার নেই: কাদের  » «   তারেকের স্ত্রী, কন্যার ব্রিটিশ নাগরিকত্বের আবেদনের খবর  » «   খালেদার জামিন আবেদনের আগেই কপি চান অ্যাটর্নি জেনারেল  » «   ব্যাংকে জালিয়াতির কোনো ঘটনায় ছাড় দেয়া হয়নি: তোফায়েল  » «   বাংলাদেশকে কেউ আর অবহেলার সাহস পায় না: প্রধানমন্ত্রী  » «   বাসের ধাক্কায় ৪ অটোযাত্রী নিহত  » «   ২১ গুণীজনকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রী  » «   ভারতের দুর্ভাগ্য যে বিজেপি কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আছে: মমতা  » «   খালেদা জিয়ার আপিল গ্রহণের শুনানি বৃহস্পতিবার  » «  

আবারও উত্তপ্ত চীন সাগর, প্রস্তুত মার্কিন মিসাইল ডেস্ট্রয়ার

vuআবারও উত্তপ্ত হয়ে উঠেছে দক্ষিণ চীন সাগর। ঐ অঞ্চলে এক মার্কিন নেভি ডেস্ট্রয়ার দেখা গেছে বলে দাবি করেছে চীনের সরকারি সূত্র। এ ব্যাপারে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কিন মিসাইল ডেস্ট্রয়ার গুয়ানগন দ্বীপের ১২ নিউট্রিক্যাল মাইলের মধ্যে চলে এসেছে।

চীনের মতে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে চীনের সাহায্য চায় আমেরিকা। সেই কারণেই এটি মোতায়েন করা হয়েছে। দুই মার্কিন সরকারী কর্মীও একথা জানিয়েছেন। বলেছেন, গুয়ানগনের ১২ নিউট্রাক্যাল মাইলে রয়েছে মার্কিন রণতরী। তবে আন্তর্জাতিক আইন মেনেই এই রণতরীগুলো অবস্থান করছে বলে জানান তারা। সেগুলো রাখা হয়েছে “ইনোসেন্ট প্যাসেজে”। ১২ নিউট্রিক্যাল মাইল আন্তর্জাতিক স্তরে স্বীকৃত আঞ্চলিক সীমা।

মার্কিন মিলিটারির পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বজুড়ে তারা “freedom of navigation” অপারেশন চালাচ্ছে। পেন্টাগনের মুখপাত্র লেফটনেন্ট কর্নেল ক্রিস্টোফার লোগান জানিয়েছেন, সব অপারেশন আন্তর্জাতিক আইন মেনে করা হচ্ছে।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেছেন, মার্কিন রণতরী চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে চ্যালেঞ্জ করছে।

সংবাদটি শেয়ার করুন:

সর্বশেষ সংবাদ