banner
মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |
সর্বশেষ সংবাদ
ইসরাইলি বর্বরতা >> ৬ বছরের ফিলিস্তিনি শিশুকে চাকায় পিষে হত্যা  » «   সামাজিক দুরবস্থা! ব্যভিচারের দৃশ্য দেখে ফেলায় ছেলেকে হত্যা  » «   এরশাদের অবর্তমানে জাপা ‘বিলুপ্ত হতে পারে’  » «   কংগ্রেসের ভিন্ন বর্ণের নারীদের ‘দেশে ফিরতে’ বললেন ট্রাম্প  » «   বিচার ব্যাবস্থা ধ্বংস করে নিজেই ন্যায়বিচার খুঁজছেন সিনহা!  » «   ইবরাহীম আ: ও হজ  » «   এরশাদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক  » «   জয় শ্রীরাম না বলায় মাদ্রাসা ছাত্রদের মারধর  » «   ধর্ষিতা ছাত্রীকে স্কুল থেকে বের করে দেয়ায় প্রধান শিক্ষিকাকে শোকজ  » «   স্কুলছাত্রীকে ধর্ষ‌ণের পর হত্যার দায়ে ২ জনের যাবজ্জীবন  » «   দুর্নীতি-লুটপাটের কথা স্বীকার করলেন প্রধানমন্ত্রী!  » «   বাংলাদেশী জেলেদের মাছ ধরা বন্ধ, দাপিয়ে বেড়াচ্ছে ভারতীয়রা  » «   পুরো ইসরাইল হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্রের আওতায়: হাসান নাসরুল্লাহ  » «   আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপ, গ্রেফতার ১৭  » «   পদ্মাসেতু গুজবে জামায়াত-শিবিরকে জড়াচ্ছে কেন মুন্নী সাহারা? (ভিডিও)  » «  

জুমার খুতবা

প্রতিবেশীর অধিকার ও সদ্ব্যবহার-২

প্রতিবেশীর অধিকার ও সদ্ব্যবহার-২

আল্লামা মুহিব খান: হাদিসে কত সুন্দর করে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিখিয়ে দিয়েছেন, কিভাবে প্রতিবেশীর উপকার করা যায়। আহ! কতই না সরল ও দরদী শিক্ষক তিনি এই উম্মতের! গোটা মানবজাতির!… বিস্তারিত »

অহঙ্কার পতন ডেকে আনে

অহঙ্কার পতন ডেকে আনে

জাফর আহমাদ: অহঙ্কার পৃথিবীর প্রথম গুনাহ। আর এটি প্রথম সংঘটিত হয়েছিল পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট কীট ইবলিশ কর্তৃক। অহঙ্কারের মাধ্যমেই শয়তান সর্বপ্রথম গুনাহর খাতায় নাম লিখিয়েছিল এবং এটিই সর্বপ্রথম আল্লাহর হুকুমকে… বিস্তারিত »

রোযা মানুষের মধ্যে আত্মসংযমের শক্তি কিরূপে জাগ্রত করে

রোযা মানুষের মধ্যে আত্মসংযমের শক্তি কিরূপে জাগ্রত করে

শায়েখ আবুল আ’লা: রোযার অসংখ্য নৈতিক এবং আধ্যাত্মিক সুফল রয়েছে। মানুষের মধ্যে আত্মসংযমের শক্তি সৃষ্টি করা তার অন্যতম। রোযা মানুষের মধ্যে আত্মসংযমের শক্তি কিরূপে জাগ্রত করে, তা সম্যকরূপে বুঝার জন্য সর্বপ্রথম… বিস্তারিত »

রোযার মূল উদ্দেশ্য

রোযার মূল উদ্দেশ্য

শায়েখ আবুল আ’লা:   মানুষ যে কাজই করে না কেন, তাতে দু’টি জিনিস অবশ্যই থাকবে: একটি তার উদ্দেশ্য-যে জন্য সেই কাজ করা হয়। অন্যটি সেই উদ্দেশ্য হাসিল করার জন্য গৃহীত পন্থা।… বিস্তারিত »

রোজার হাকীকত (এক)

রোজার হাকীকত (এক)

শায়েখ আবুল আ’লা:  নামাযের পরেই মুসলমানদের প্রতি আল্লাহ তাআলা যে ইবাদাত ফরয করেছেন তা হচ্ছে রমযান মাসের রোযা। সকাল থেকে সন্ধা পর্যন্ত পানাহার ও স্ত্রী সহবাস বন্ধ রাখার নামই রোযা। নামাযের… বিস্তারিত »

রমজানে মুমিনের করণীয় ১৭টি জরুরি বিষয়

রমজানে মুমিনের করণীয় ১৭টি জরুরি বিষয়

আব্দুল্লাহ যোবায়ের : আল্লাহ তায়ালা রমজান মাসকে এক বিশেষ মর্যাদা দিয়েছেন। এ মাসে তাঁর রহমত, বরকত ও মাগফিরাত লাভে আমাদের সামনে বিরাট সুযোগ রয়েছে। এ মাসেই আমরা পবিত্র কুরআনকে পেয়েছি। আবার… বিস্তারিত »

পবিত্র শাবান ও শবে বরাতের আমল

পবিত্র শাবান ও শবে বরাতের আমল

মাওলানা শায়েখ আব্দুল কাইয়ূমঃ আমাদের সামনে এসে গেছে অতি ফযীলতের একটি মাস মাহে শা’বান। প্রিয় নবীজী এমাসেও দোয়া করতেন, যেভাবে রজব মাসে দোয়া করতেন, ‘আল্লাহুমাম বারিক লানা ফী রজব ওয়া শা’বান… বিস্তারিত »

রাজনীতির গুরুত্ব ও প্রয়োজনীয়তা

রাজনীতির গুরুত্ব ও প্রয়োজনীয়তা

মুহাম্মদ মনজুর হোসেন খান: ধর্মনিরপেক্ষ রাষ্ট্রব্যবস্থায় মুসলিম তার ব্যক্তিগত জীবনে ধর্ম পালনে স্বাধীন থাকলেও বৈষয়িক জীবন অনৈসলামি আইনে শাসিত হয়। সুদ-ঘুষের পুঁজিবাদী অর্থনীতি কিংবা রাষ্ট্রীয় পুঁজিবাদের সমাজবাদী অর্থনীতি অনুস্মরণের ফলে… বিস্তারিত »

কুরআন প্রদত্ত নারীর দেনমোহর: পরিমাণ, গুরুত্ব ও মাপকাঠি

কুরআন প্রদত্ত নারীর দেনমোহর: পরিমাণ, গুরুত্ব ও মাপকাঠি

মুফতি মাহফূযুল হক:  বিয়ের সময় স্ত্রীকে দেনমোহর প্রদান করা স্বামীর ওপর ফরজ। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা ইরশাদ করেন, ‘তোমরা খুশি মনে স্ত্রীকে মহর পরিশোধ করো।’ -সূরা আন নিসা: ৪ মোহর পাওয়া… বিস্তারিত »

এতই সুন্দর পড়লে আপনারও ভাল লাগবে

এতই সুন্দর পড়লে আপনারও ভাল লাগবে

১/ ‘আপনার জীবনের জন্য আপনার পরিকল্পনা থেকে আল্লাহর পরিকল্পনাই উত্তম। . ২/ ‘যেখানে আপনি আল্লাহর নিকট প্রার্থনা করছেন, সেখানে চিন্তিত হওয়ার কোন মানে হয় না । প্রয়োজন শুধু একটু ধৈর্যধারণ… বিস্তারিত »

সর্বশেষ সংবাদ